কল্পলোকের শাহজাদী
- মুহাম্মদ রাইস উদ্দিন ০৩-০৫-২০২৪

কল্প লোকের অপরূপা শাহজাদী
হৃদয় মনের অবিছিন্ন দ্যুতি
পৃথিবীর তাবৎ রূপ লাবন্যমীয়
তুমি কিংবদন্তী।

তুমি অপংতেয় কাব্য
কবিদের ভাবাবেগের খেয়ালে তোমার বাস
কুসুম বাগে প্রোস্ফুটিত গোলাপ
তোমাকে নিয়ে এখনো কোন
কাব্য লিখা হয় নি।

তোমার সাথে মোনালিসার
তুলনা হয় না, তুমি অনন্যা
শিল্পীর স্মৃতি পটে তুমি খোঁদিত
তোমার স্বদৃশ্য সৌন্দর্য্যরে কৃতি আঁকা
শিল্পীর জন্য তো অসাধ্য অমোঘ ব্যর্থতা।

আমার এ সামান্য স্তুতি বাক্য
সব তোমারই জন্যে।
তোমার তুলনা শুধু তুমি
তোমার কালো কেশ যেন ঘন অরন্য
বাতাসে দোলা খায় একি ভোলা যায়?
সুবাসে বিমুগ্ধ পৃথিবী
নেশাগ্রস্থ আমি নির্জীব স্তব্ধ।

শত কোটি দ্বীয়ার উজ্জ্বল রশ্মি
তুমি নূরের আভায় দীপ্যমান!
প্রতিটি মূহুর্তে তুমি ছায়া হয়ে পাশে আছো।

আছ নিঃশ্বাসে বিশ্বাসে
অস্তিত্ব জুড়ে সমস্ত চেতনায় তুমি
তোমায় দেখে ভোর হয় সূর্য্য উঠে প্রতিদিন
তোমার প্রশংসা আমি কি বলবো বল?

সমস্ত সৃষ্টি তোমার প্রেমে মুগ্ধ
তুমি লাল গোলাপ, পৃথিবীর তাবত ভালবাসার প্রতিক
স্মৃতিতে চীর ভাস্বর তুমি অবিনশ্বর
বিস্মৃতির তুলি দিয়ে তোমাকে যায় না মুছা।

কাগজ কিংবা শিলায় খেয়ালে তুলি দিয়ে
যায় কি তোমাকে আঁকা?
হাজার অক্ষরে কাব্যে গ্রথিত
কেবলই আস্ফালন।

যাদুর পরশেও তোমার দৃশ্যায়ন অসম্ভব
তুমি অনিন্দ্য সৌন্দর্যের প্রতিমা
ব্যস্ততার অবসরে শয়নে জাগরনে
আমি অনুভব করি তোমার ছোঁয়া
তোমার স্পর্শে আমি সিহরিত হই।

ফুলে ফুলে প্রজাপতি হয়ে
করছ বিচরণ এক অভিনব গুঞ্জরণে।
অনূপম সৌন্দর্য্য মন্ডিত
পেশাকে আবৃত নূরের তাজ পরিহীতা
তুমি পদ্ম লোচনা।
সালাম তোমাকে সালাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।